ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

বিজ্ঞাপনী সংস্থা এ্যাডকমের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৬, ১৩ অক্টোবর ২০২০

রাজধানীর একটি বিজ্ঞাপনী সংস্থার বিরুদ্ধে ৫.৭৬ কোটি টাকার ভ্যাট ফাঁকির মামলা হয়েছে। ভ্যাট গোয়েন্দার তদন্তে এই ফাঁকি বেরিয়ে এসেছে।

অনুসন্ধানে দেখা যায়, বিজ্ঞাপনী সংস্থার নাম এ্যাডকম লিমিটেড, ১১০ লাভ লেন, তেজগাঁও, ঢাকা। প্রতিষ্ঠানটি গ্রাহকের নিকট থেকে ভ্যাট আদায় করলেও তা যথাযথভাবে সরকারী কোষাগারে জমা দেয়নি। দীর্ঘদিন ধরে ভ্যাট ফাঁকি দিয়ে ব্যবসা পরিচালনা করে আসছিল প্রতিষ্ঠানটি। 

হিসাব অনুসারে সেবা বিক্রির বিপরীতে বিজ্ঞাপনবাবদ প্রতিষ্ঠানটি ভ্যাট ফাঁকি দিয়েছে ২.৩৩ কোটি টাকা। অন্যদিকে স্থাপনার ভাড়ার উপর ভ্যাট পরিহার করা হয়েছে ১.১১ লক্ষ টাকা। একইসাথে উৎসে কর্তনযোগ্য ভ্যাট ফাঁকি হয়েছে ৪১.৫০ লক্ষ টাকা। বিভিন্ন খাতে এ্যাডকম মোট ভ্যাট ফাঁকি দিয়েছে ২.৯৬ কোটি টাকা। 

ভ্যাট আইন অনুযায়ী সময়মতো ভ্যাট পরিশোধ না করায় মাসিক ২ শতাংশ হারে সুদ হিসেবে আদায়যোগ্য ২.৮১ কোটি টাকা। বিজ্ঞাপনী সংস্থার বিরুদ্ধে সর্বমোট ৫.৭৬ কোটি টাকা ফাঁকির অভিযোগ আনা হয়েছে। 

ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক খাজাহ আহমেদ তালুকদারের নেতৃত্বে তেজগাঁওয়ের প্রতিষ্ঠান প্রাঙ্গনে ১৪ এপ্রিল ২০১৯ এ অভিযান পরিচালনা করা হয়। এতে তারা প্রতিষ্ঠানের বাণিজ্যিক দলিলাদি জব্দ করে। 

এই তদন্তে প্রতিষ্ঠানের ব্যবসায়ীক কার্যক্রম ২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ পর্যন্ত পাঁচ বছরের হিসাব আমলে নেয়া হয়েছে। জব্দকৃত এসব দলিলাদির সাথে সংশ্লিষ্ট ভ্যাট সার্কেলে দাখিলকৃত ভ্যাট রিটার্নের সাথে আড়াআড়ি যাচাই ও দীর্ঘ অনুসন্ধানের পর আজ মামলাটি দায়ের করা হয়। 

মামলাটি নিষ্পত্তির জন্যে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে প্রেরণ করা হয়েছে। একইসাথে প্রতিষ্ঠানটিকে ঝুঁকিপূর্ণ ব্যবসা হিসেবে চিহ্নিত করে কঠোর নজরদারিতে আনার জন্য অনুরোধ করা হয়েছে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি